শনিবার , নভেম্বর ১৮ ২০১৭ | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Breaking News
Home / Uncategorized / পরিচিতি : মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার কৃতী সন্তান অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়ার ( ডাবলু ) I

পরিচিতি : মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার কৃতী সন্তান অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়ার ( ডাবলু ) I


****************************************************
মুন্সিগঞ্জ জেলার শ্রীনগরের কৃতী সন্তান অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া (ডাবলু)। তার জন্ম ১৯৫৫ সালে ১৬ই জুলাই শ্রীনগর উপজেলার দামলা গ্রামের একটি সম্ভ্রান্ত পরিবারে(ভূইয়া)। তার পিতার নাম মরহুম আফাজউদ্দিন আহ্ম্মেদ ভূইয়া ও মাতা নাতেকা ভূইয়া। অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়ারা মোট ছয়(৬) ভাই ও চার(৪) বোন।

★ পিতা: মরহুম আফাজউদ্দিন আহমেদ ভূইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে প্রথম ছাত্র থাকা অবস্থায় ব্রিটিশ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। মাতা: মরহুমা নাতেকা ভূইয়া।

★ অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া (ডাবলু) পেশায় একজন ডাক্তার, রাজনীতিবিদ, স্বাস্থ্য বিষয়ক লেখক ও প্রতিষ্ঠাতা।

ডাক্তার পেশায়: তিনি এমবিবিএস চট্টগ্রাম মেডিকেল কলেজ, ডিপ্লোমা ইউকে, পিএইচডি ইউএসএ তে করেন।বর্তমানে তিনি যৌন ও এইডস বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। অধ্যাপক ডা: বদিউজ্জামান ভূইয়া (ডাবলু) রাজনীতির পথচলা শুরু করেছিলেন ১৯৬৯ সালে দশম শ্রেনীতে পড়াশোনা করা অবস্থায়।

অধ্যাপক ডা: বদিউজ্জামান ভূইয়া (ডাবলু) (ক) চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি (খ) চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রসংসদের নির্বাচিত ভিপি (গ) বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি (ঘ) বাংলাদেশ যুবলীগ কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক (ঙ) বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি’র সহ-স্বাস্থ্য ও জনসংখা বিষয়ক সম্পাদক এবং (চ) বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দুই(২)বার স্বাস্থ্য ও জনসংখা বিষয়ক সম্পাদক পদে ছিলেন। তার স্বাস্থ্য বিষয়ক লেখা বইয়ের সংখা প্রায় শতাধিক। তিনি মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাড়িখাল ইউনিয়নের দামলায় ” বিক্রমপুর ভূইয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল ” নামের একটি প্রতিষ্ঠান করেন।

পরিবার
*********
অধ্যাপক ডা: বদিউজ্জামান ভূইয়া (ডাবলু) সহধর্মীনি ডাঃ আবিদা সুলতানা, তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিশ্ববিদ্যালয়ের ও হাসপাতাল (সাবেক পিজি হাসপাতাল) এর অধ্যাপক ও তাদের একমাত্র কন্যা ইংল্যান্ড বার এট-ল(ল-ইয়ার) হিসেবে নিয়োজিত আছেন।

অধ্যাপক ডা: বদিউজ্জামান ভূইয়া(ডাবলু) মোট (ছয়)৬ ভাইয়ের মধ্যে :
★ ডাঃ মো: আক্তারুজ্জামান ভূঁইয়া, তিনি অ্যামেরিকাতে মানসিক ডাক্তার হিসেবে নিয়োজিত আছেন।
★ আমিনুজ্জামান ভূইয়া, তিনি বাংলাদেশকে পলিও মুক্ত করার লক্ষে সর্বপ্রথম উদ্যোগ গ্রহন করে, ইউনি গ্রুপ এর চেয়ারম্যান এবং সদস্য এআইইউবি ইউনিভার্সিটি।
★ আসাদুজ্জামান ভূঁইয়া, সাবেক কার্যনির্বাহী সম্পাদক পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, বিসিএস প্রথম ব্যাচ, সচিব বাংলাদেশ সরকার।
★ অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান ভূইয়া, হলি ফ্যামিলি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা উপাধ্যক্ষ, বর্তমানে অধ্যক্ষ ও সভাপতি, মুন্সিগঞ্জ বিক্রমপুর সমিতি।
★ মরহুম কামরুজ্জামান ভূঁইয়া, তিনি একজন ইঞ্জিনিয়ার ছিলেন ১৯৯৮ সালের বন্যায় সরকারী ত্রান বিতরনের সময় শ্রীনগর বাজার সংলগ্ন খালে বন্যার পানির প্রবল স্রোতে তিনি শহীদ হন।

ডা: বদিউজ্জামান ভূইয়া (ডাবলু) সহ ছয়(৬) ভাই এর সহধর্মীনিদের মধ্যে তিন(৩) জন প্রফেসার ও চার(৪) বোন সকলেই ঢাকা ইউনিভার্সিটি থেকে এমএসসি পাশ করেন। তাদের পরিবারে মোট তেইশ (২৩) জন ডাক্তার রয়েছেন, যারা কি না দেশ ও দেশের বাইরে মানুষের সেবায় নিয়োজিত আছেন।

চলবে

About Shishir

Check Also

আমার পরিচয়

ধর্মীয়বাদ নবী ও রাসূল ************** নবী এবং রাসূলের মধ্যে পার্থক্য হ’ল, আল্লাহ তা‘আলা যাকে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *