সোমবার , নভেম্বর ২০ ২০১৭ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Breaking News
Home / বাংলাদেশ / রাজনীতি !!

রাজনীতি !!

রাজনীতি
বাঙালি জাতীয়তাবাদ
**********************
বাঙালি জাতীয়তাবাদ হল একটি রাজনৈতিক অভিব্যক্তি যার মাধ্যমে বাংলার জনগণ, তথা বাংলার ভাষাগত অঞ্চলের অধিবাসীদের বুঝানো হয়ে থাকে। এই অঞ্চলটি বাংলাদেশ এবং ভারত রাজ্য পশ্চিমবঙ্গ মধ্যে বিভক্ত করা হয়। ১৯ শতকের উদ্ভূত বাংলার নবজাগরণ এবং ভারতীয় স্বাধীনতা আন্দোলন, বাংলা ভাষা আন্দোলন, বাংলাদেশ মুক্তিযুদ্ধ এবং ১৯৭১ সালে বাংলাদেশ সৃষ্টি পেছনে প্রধান অনুপ্রেরণা হিসাবে কাজ করেছে।

বঙ্গভঙ্গ (১৯০৫)
******************
প্রথম বাঙলা জাতীয়তাবাদের যে আন্দোলনের সৃষ্টি হয় যা পরবর্তীতে ১৯০৫ সালে বঙ্গভঙ্গ নামে অধিক পরিচিত লাভ করে তা মূলত বিট্রিশ কর্তৃপক্ষ দ্বারাই সংঘঠিত হয়।’বঙ্গভঙ্গকে বাঙালি মুসলমানরা সমর্থন করলেও অধিকাংশ বাঙালি বঙ্গভঙ্গের বিরোধিতা করেন এবং স্বদেশী আন্দোলন এর মত বিভিন্ন ধরনের প্রচারণায় অংশগ্রহণ করেন এবং ব্যাপকভাবে ইউরোপীয় পণ্য বর্জনের ঘোষণা দেয়।

বিট্রিশ আধিপত্যকে প্রত্যাখ্যান করে এবং একটি অখন্ড বাঙলার প্রতিষ্ঠার আশায়, বাঙালিরা একটি বিপ্লবী আন্দোলন ডাক দেন, যা বাঙালির জাতীয় স্বাধীনতা সংগ্রামের কেন্দ্রবিন্দু হিসেবে পরিগণিত হয়। বিপিন চন্দ্র পাল, খাজা সলিমুল্লাহ, চিত্তরঞ্জন দাস, মাওলানা আজাদ, সুভাষচন্দ্র বসু, তার ভাই শরৎচন্দ্র বসু, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এর মত রাজনৈতিক নেতাদের উত্থানের মধ্য দিয়ে বাঙলা, ভারতীয় স্বাধীনতা সংগ্রামের একটি অন্যতম ভিত্তি হিসেবে গড়ে উঠে।

to be continue

About Shishir

A positive person can be change the society.

Check Also

আমাদের বিক্রমপুর : ইতিহাস ও ঐতিহ্য’র লীলাভূমি পর্ব-01

ইতিহাস আর ঐতিহ্যের সুন্দর সমন্বয়ের লীলাভূমি বিক্রমপুর। বিক্রমপুর শুধু ইতিহাসের নয়, একটি জাতির প্রাণকেন্দ্র। বাংলাদেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *