সোমবার , অক্টোবর ২৩ ২০১৭ | ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ
Breaking News
Home / খেলাধুলা / বার্নাব্যুতে বায়ার্নের অগ্নিপরীক্ষা

বার্নাব্যুতে বায়ার্নের অগ্নিপরীক্ষা

রিয়াল মাদ্রিদ ছুটছে বলগা ঘোড়ার মতো। ম্যাচের পর ম্যাচ প্রতিপক্ষকে উড়িয়ে দিচ্ছে তারা। ঘরের মাঠে এই রিয়ালকে রুখতে পারেনি বায়ার্ন মিউনিখও। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ক্রিশ্চিয়ানো রোনালদোর দুরন্ত পারফরম্যান্সে বায়ার্ন হেরেছে ২-১ গোলে। রিয়ালের দুর্গ সান্তিয়াগো বার্নাব্যুতে আজ তাই অগি্নপরীক্ষাই দিতে হবে জার্মান জায়ান্টদের। সেমিফাইনালে নাম লেখাতে হলে ফিরতি লেগে আজ অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হবে কার্লো আনচেলত্তির শিষ্যদের।

দুই মৌসুম আগে বার্নাব্যু ছিল আনচেলত্তির ঠিকানা। রিয়ালের কোচ ছিলেন তিনি। তার হাত ধরেই চ্যাম্পিয়ন্স লিগে দশম শিরোপা জিতেছিল গ্যালাকটিকোরা। তখন তার সহকারী ছিলেন জিনেদিন জিদান। সেই জিদানই এখন রিয়ালের ডাগআউটে। দুজনের সম্পর্কটা গুরু-শিষ্যের। প্রথম লেগে শিষ্য জিদানের কৌশলের কাছে মার খেয়েছেন গুরু আনচেলত্তি। খ্যাতনামা এই কোচের সামনেও আজ তাই বড় এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ নিয়েই শত্রুবেশে বার্নাব্যুতে ফিরছেন আনচেলত্তি।

প্রথম লেগে শুরুটা দারুণ ছিল বায়ার্নের। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে জাভি মার্টিনেজের লাল কার্ড ম্যাচের দৃশ্যপটই পাল্টে দেয়। একজন কম নিয়ে পরবর্তীতে লড়াই করতে পারেনি বাভারিয়ানরা। ওই লাল কার্ডের কারণে আজকের বাঁচা-মরার লড়াইয়ে মার্টিনেজকে ছাড়াই মাঝমাঠ সাজাতে হবে আনচেলত্তিকে। যদিও তার ভা-ারে অস্ত্রের অভাব নেই। আরিয়েন রোবেন-ফ্র্যাঙ্ক রিবেরিদের সঙ্গে ডগলাস কস্তা আর কিংসলে কোম্যান রয়েছেন। আনচেলত্তির জন্য সুখবর, চোট কাটিয়ে ফিরছেন গোলমেশিন রবার্ট লেভানদোস্কি।

চোটের কারণে প্রথম লেগে লেভানদোস্কিকে ছাড়াই মাঠে নামতে হয়েছিল বায়ার্নকে। তার অনুপস্থিতিতে স্ট্রাইকার হিসেবে খেলেছেন থমাস মুলার। সেদিন ম্যাচে নিজের ছায়া হয়েই ছিলেন জার্মান ফরোয়ার্ড। আজকের ম্যাচে তেমনটা হলে আর রক্ষে নেই বায়ার্নের। তবে লেভানদোস্কির ফেরাটা কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে দলটিকে। প্রতিপক্ষের পোলিশ স্ট্রাইকারকে নিয়ে আলাদা করে ভাবতে হচ্ছে জিদানকেও। রিয়াল কোচ অবশ্য আস্থা রাখছেন নিজের দলের সামর্থ্যের ওপরই।

মার্সেলো-রামোসদের নিয়ে গড়া রিয়ালের রক্ষণ যথেষ্টই জমাট। তার ওপর ছন্দে ফিরেছেন দলের প্রাণভোমরা রোনালদো। প্রথম লেগে জোড়া গোল করা পর্তুগিজ যুবরাজ আজ তার পারফরম্যান্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারলে সেমিফাইনালের টিকিটটা নিশ্চিত করেই রিয়ালের হাতেই উঠবে। প্রথম লেগে পাওয়া জয় কাজটা সহজ করে দিয়েছে তাদের। দলের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো অবশ্য বলছেন, রিয়ালের জন্য সহজ কোনো ম্যাচ নেই।

মার্সেলো যেখানে কিছুটা রয়েসয়ে কথা বলছেন, রিয়ালের আক্রমণভাগের অন্যতম তারকা গ্যারেথ বেল সেখানে বেশ খোলামেলা। তার দাবি, চ্যাম্পিয়ন্স লিগ নাকি রিয়ালেরই টুর্নামেন্ট! সেমিফাইনালের টিকিট হাতে না পাওয়ার আগেই ওয়েলস স্ট্রাইকার ইউরোপিয়ান ক্লাব ফুটবলের এই সর্বোচ্চ আসরের ১২তম শিরোপাটা দেখছেন রিয়ালের শোকেসে, ‘এই ক্লাবের মূল লক্ষ্যই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা। এই শিরোপা জিততেই প্রতিটি অনুশীলন সেশনে কঠোর অনুশীলন করি আমরা। আশা করছি আমাদের জন্য আরও ট্রফি অপেক্ষা করছে।’
রিয়াল শিবির যখন বড় স্বপ্ন দেখছে, মাদ্রিদের আরেক ক্লাব অ্যাটলেটিকো সেখানে বেশ অস্বস্তিতেই সময় কাটাচ্ছে। ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার সিটির বিপক্ষে তারা জিতেছিল ১-০ ব্যবধানে। আজ লেস্টারের মাঠে ফিরতি লেগ। শেষ চারে জায়গা পেতে আজকের ম্যাচে যে কোনোভাবেই হারা চলবে না তাদের। কিন্তু নিজেদের মাঠে লেস্টার কি আর ছেড়ে কথা কইবে?

About Shishir

A positive person can be change the society.

Check Also

কেকেআর-হায়দরাবাদের জয়: আজও খেলননি সাকিব-মোস্তাফিজ

সোমবারও আইপিএলে কলকাতার প্রথম একাদশে ঠাঁই হয়নি সাকিবের অন্যদিকে হায়দরাবাদও এদিন মোস্তাফিজকে ছাড়াই খেলতে নামে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *