সোমবার , নভেম্বর ২০ ২০১৭ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Breaking News
Home / Uncategorized / আমার পরিচয় ও বঙ্গবন্ধু ।।

আমার পরিচয় ও বঙ্গবন্ধু ।।

আমার পরিচয়
ও বঙ্গবন্ধু ।।
******************

প্রানী হিসেবে মানুষ ,
জম্মগত ভাবে মুসলিম ,
জাতিগত ভাবে বাঙ্গালী মুসলমান
এবং
বাংলাদেশী ।

এই পরিচয় গুলিকে তুলে ধরা ,জানা ও বুঝা এই লেখার উদ্দেশ্য :
*************************************************************
আমরা মহাবিশ্বের অধিবাসী । পৃথিবী আমাদের জম্মভূমি । প্রানী হিসেবে আমরা মানুষ [ HUMAN ] । পৃথিবীতে মানুষই শ্রেষ্ঠ প্রানী । কেননা মানুষ বুদ্ধিমান এবং ক্ষমতাবান । বুদ্ধি ও ক্ষমতার বলে মানুষ জীবকুলের উপর প্রাধণ্য বিস্থার করেছে । প্রকৃতিকে জয় করে এক উন্নত সামাজিক জীবন ব্যবস্থা গড়ে তুলেছে । খাদ্যের জন্য মানুষকে আর বন্যপশ্তর পেছনে ছুটতে হয় না । কিংবা প্রকৃতিজাত ফলমূলের উপরেও নির্ভর করতে হয় না । পৃথিবীর বুক চিরে সে নিজের উৎপাদন করতে শিখেছে ।

মানুষ আজ বস্ত পরিধান করে । আগুন ও বিদ্যুৎ এর ব্যবহার শিখেছে । দূরত্বকে জয় করতে শিখেছে এবং রেডিও – টেলিভিশন , কম্পিউটারের মত অতি আশ্চর্য সব আবিস্কারের মাধ্যমে বিজ্ঞান ভিত্তিক এক সভ্যতার অধিকারী হয়েছে ।

মানুষের দেহ-মন ও মগজের শক্তি ,যে অশেষ তা আমরা আজ কাল বিজ্ঞানী ,দার্শনীক ,যন্ত্র আবিস্কার, উদ্ভাবক ও সামগ্রী নির্মাতা প্রমূখের অবদান দেখেই , জানতে ও বুঝতে পারি । মনে হয় মানুষের অসাধ্য কিছু নেই । চেষ্টা করলে ধৈয্য , অধ্যবসায় ও মগজী শক্তি প্রয়োগে মানুষ আপাতদৃষ্টিতে যা কিছু অসাধ্য তাও এক সময়ে অতি সহজে করতে পারবে । আর দেহের অঙ্গ-প্রত্যঙ্গেও প্রয়োগের অনুশীলনে বিস্ময়ক ভাবে নানা আপাত অসম্ভব কর্মে যাদুকরের মত সাফল্য অর্জন যে সম্ভব হয়েছে ,তা দেখে জেনে বুঝে আমরা মানুষের শক্তি যে অসীম অনুভব ও উপলদ্বী করি ।

তারপরেও বিজ্ঞান বা জ্ঞানের অনেক সীমাবদ্ধতা আছে । অনেক কিছু আজও রহস্য রয়ে গেছে ।

মানবজাতি আদিকাল থেকে আধুনিক কাল পযর্ন্ত বিভিন্ন ধরনের নিয়ম মেনে চলছে । আদি কাল থেকে চলে আসা এই নিয়ম গুলিকে ,আমরা বিভিন্ন নাম দিয়েছি । যেমন – সমাজবদ্ধতা , ধর্মীও অনুশাসন , শাসনতান্তিক ইত্যাদি নাম দিয়েছি । আবার আধুনিক কালে এই ধরনের বিভিন্ন নিয়ম কাননকে , বিভিন্ন ধরনের তত্ত্বীয় নামে পেয়েছি । বিবর্তনের ধারাবাহিক পর্যায় পার হয়ে , এই তত্ত্বীয় নিয়মগুলি বর্তমানে আমাদের কাছে উপস্থিত আছে । মানবজাতির প্রয়োজনে বিভিন্ন পরিবর্তনের ফলে তা আমাদের সুবিধা করছে ।

মানবজাতির এই শিক্ষা পদ্ধতিকে , আমরা এক কথায় বলি জ্ঞান । জ্ঞানকে আমরা মূল ধরে ,এর বিভিন্ন শাখা নিয়ে আলোচনা করবো এবং সমাজ ও প্রকৃতি এর মূল ভিত্তি । যা জীব ও পদার্থের রুপান্তরের ফলে সমাজ ও প্রকৃতির অনেক পরিবর্তন ঘটেছে । প্রকৃতি তার নিজস্ব নিয়ম মেনে চলে । প্রকৃতির নিয়ম ইচ্ছা করলেই পরিবর্তন করা যায় না , করলেও তা সাময়িক ।

[ to be contineu.. ]—১ ।

About Shishir

Check Also

ঈদ-উল-ফিতর!! আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

ঈদ-উল-ফিতর ******************** ঈদ শব্দটি আরবি। যার অর্থ হচ্ছে-ফিরে আসা। যেহেতু ঈদ খুশির বার্তা নিয়ে বার …