সোমবার , নভেম্বর ২০ ২০১৭ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Breaking News
Home / Uncategorized / সমতায় ফেরার ম্যাচ টাইগারদের

সমতায় ফেরার ম্যাচ টাইগারদের

নিউজিল্যান্ড সফরের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং ব্যর্থতায় সিরিজের প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৭৭ রানের বিশাল ব্যবধানে হেরে যায়। আগামীকাল (বাংলাদেশ সময় ভোর ৪টা) সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্ল্যাক ক্যাপসদের মুখোমুখি হবে।

নেলসনের ম্যাচটি টাইগারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল জানিয়েছেন, তাদের লক্ষ্য থাকবে ম্যাচটি জিতে সিরিজে সমতা ফেরানো। অন্যদিকে নেলসনের ম্যাচটি জিতলে স্বাগতিকদের সিরিজ নিশ্চিত হয়ে যাবে। প্রথম ওয়ানডেতে বড় ব্যবধানে পাওয়া জয় দ্বিতীয় ওয়ানডেতে তাদের বাড়তি আত্মবিশ্বাস জোগাবে।

দেশ ছাড়ার আগে বাংলাদেশের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিউজিল্যান্ড সিরিজকে চ্যালেঞ্জিং বলেছিলেন। বিশেষ করে ওখানকার কন্ডিশনে খেলা যে কোনো দলের জন্যই কঠিন। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বিসিবি অস্ট্রেলিয়ার সিডনিতে ৯ দিনের ক্যাম্পের ব্যবস্থা করেছিল। এ ছাড়া নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলের শহর ফাঙ্গারে দুই দিনের অনুশীলন ক্যাম্প করে বাংলাদেশ। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচও খেলে। এরপরই ক্রাইস্টচার্চে উড়াল দেন মাশরাফি, মুশফিকরা।

এত প্রস্তুতি সত্ত্বেও ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সোমবার অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে অনেকটা সহায় আত্মসমর্পণ করে। ৩৪২ রানের টার্গেট তাড়া করতে নেমে শরীরী ভাষা দেখে মনে হচ্ছিল, আগেই পরাজয় মেনে নিয়েছেন তারা।

হ্যাগলি ওভালে তাসকিন, মাশরাফি, মোস্তাফিজ, সাকিবরা রান দেওয়ার উৎসবে মেতেছিলেন! ফিল্ডিং হয়েছে বাজে। এ ছাড়া টপ অর্ডার ব্যর্থতার পরিচয় দিয়েছিল। তামিম জানালেন, প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে চান। দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজে সমতা ফেরানোর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘নেলসনের ম্যাচটি কী তা আমরা জানি। এর মাধ্যমেই সিরিজ নির্ধারণ হবে। এজন্য এ ম্যাচ জেতার জন্য যা যা করতে হয় সবই করব। আমাদের যা সামর্থ্য তাতে এখানকার ম্যাচ জেতা সম্ভব।’

স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে পাওয়া জয়কে নিজেদের ফিরে পাওয়ার টনিক হিসেবে দেখছেন ড্যাশিং ওপেনার তামিম। গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছিল টাইগাররা। তামিম বলেন, ‘এখানে আমরা এর আগে একটি মাত্র ম্যাচ খেলেছিলাম এবং সেটাই জিতেছি। গত বিশ্বকাপের সময় স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছি বড় রান তাড়া করে। তবে তখন এখানে যে উইকেট পেয়েছিলাম তা এবার নাও পেতে পারি। কিন্তু মাঠটির ব্যাপারে আমাদের যে ধারণা আছে তা এ যাত্রায় বেশ কাজে দেবে। ক্রাইস্টচার্চের ম্যাচের অভিজ্ঞতায় আমাদের ধারণা হয়েছে প্রতিপকে ২৮০-৩০০ রানের মধ্যে বেঁধে ফেলতে পারলে জয় সম্ভব।’

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। সৌম্য সরকার ও তাসকিন আহমেদকে দ্বিতীয় ওয়ানডের একাদশে না রাখার সম্ভাবনাই বেশি! এই দুজনের পরিবর্তে সুযোগ পেতে পারেন মেহেদী হাসান মিরাজ ও রুবেল হোসেন। এ ছাড়া হ্যামস্ট্রিংয়ের চোট পাওয়া মুশফিকের খেলার সম্ভাবনাও ‘ক্ষীণ’। যদিও মুশফিকের ব্যাপারে মাঠে নামার আগ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে টিম ম্যানেজমেন্ট। শেষ পর্যন্ত যদি মুশফিক না-ই খেলতে পারেন তাহলে তার বিকল্প হিসেবে একাদশে সুযোগ পাবেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

About Shishir

Check Also

ঈদ-উল-ফিতর!! আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

ঈদ-উল-ফিতর ******************** ঈদ শব্দটি আরবি। যার অর্থ হচ্ছে-ফিরে আসা। যেহেতু ঈদ খুশির বার্তা নিয়ে বার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *