বৃহস্পতিবার , ডিসেম্বর ১৪ ২০১৭ | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
Breaking News
Home / Uncategorized / আমি আওয়ামী লীগের সন্তান

আমি আওয়ামী লীগের সন্তান

আমি আওয়ামী লীগের সন্তান :

**************************

“ আমি আওয়ামী লীগের সন্তান ” এই উক্তিটি আগে কোথাও শুনেছি ? উত্তর না । এই সহজ কথাটি আগে কেন শুনা যায়নি ? কারন আওয়ামী পরিবারের ২০তম জম্মদিনের জন্য উক্তিটি অপেক্ষা করছিল । সহজ সরল কথাটি শুনলে ,বারবার মনে হয় আমার অনেক দিনের আগে শুনা কোন কবিতা প্রথম লাইন । কিন্তু এই কবিতার নাম কি ? কবির নাম তাও তো মনে নেই ? তাহলে …

কিছু কথা আছে ,যা শুনলে মনে হয় অনেক দিনের পরিচিত কোনও কথা । কিছু চিত্র আছে ,যা দেখলে মনে হয় আমার স্বপ্ন বুনা কোনও চিত্র । কারন চিত্রগুলি এত আপন যা চোখের দূশ্যপটে কেন আরও আগে ঘটেনি । তাই চিন্তার বিষয় ।

আবার কিছু কথা আছে যা শুনে বারবার মনে হয় ,অনেক আগের কোনও কথা । কারন কথা আর বিশ্বাস যখন একেই শব্দ দ্বারা উচ্চারিত হয় । তখন ঐ শব্দটি অনেক আপন মনে হয় । তার শ্রেষ্টতম উদাহরন -“ আমি আওয়ামী লীগের সন্তান ” ।

আওয়ামী পরিবারের ২০ তম জম্মদিনে আপনারা কে কি পেয়েছেন আমি জানি না ।

তবে আমি পেয়েছি , “ আমি আওয়ামী লীগের সন্তান ” ।

 

আওয়ামী লীগ :

************

আওয়ামী লীগ বাংলা অর্থ: গণসংঘ ।

আওয়াম বাংলা অর্থ: আমজনতা বা সাধারন জনগন ।

লীগ বাংলা অর্থ: সংঘ বা সংগঠন ।

তাহলে আওয়ামী লীগ অর্থ: আমজনতার সংঘ বা গণসংঘ বা সাধারন জনগনের সংগঠন ।

সমাজ বিভিন্ন ভাবে বিভাজন করা যায় যেমন – (ক) ধনী ও (খ) গরিব । আবার অনেকে এই ভাবে বিভাজন করেন যেমন – (ক) উচ্চবৃত্ত (খ) মধ্যবৃত্ত ও (গ) নিম্ম বৃত্ত ।

এখন আমজনতা বলতে কোন শ্রেনীর মানুষকে বুঝি । অবশ্যই তা মধ্যবৃত্ত ও নিম্মবৃত্ত ।

আওয়ামী লীগ শব্দটি ব্যবহার করে তৈরি হয় একটি রাজনৈতিক দল। এই রাজনৈতিক দলটির গোড়াপত্তন হয় ২৩ জুন ১৯৪৯ খ্রিস্টাব্দে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে। পরবর্তী কালে এর নাম হয় ছিল নিখিল পাকিস্তান আওয়ামী লীগ। বর্তমানে এর নাম বাংলাদেশ আওয়ামী লীগ ।

আওয়ামী লীগ নাম ব্যবহার করে যেই রাজনৈতিক দল তৈরি করা হলো, তারা [সম্মানীত] কোন শ্রেনীর মানুষ এবং তাদের উদ্দেশ্য কি ?প্রথম আলোচনা করা হবে এই রাজনৈতিক দল করার প্রয়োজন হলো কেন ?

 

“ আওয়ামী লীগ ” আমার ব্যক্তিগত মতামত :

***************************************

আওয়ামী লীগ বলতে আমি বুঝি এই ভূ-খন্ডের আমজনতাদের । যাদের পেশা এই ভূ-খন্ডর উপর নির্ভরশীল যেমন – কৃষক । সৈয়দ আশরাফুল ইসলাম ২২ অক্টোবর ২০১৬ ইংরেজি তারিখে সর্বস্তরের সকল পেশাজীবীদের বুঝিয়ে দিয়ে গেছেন । এই ভূ-খন্ডের মালিক বা শাসনতন্ত্রের মালিক এই দেশের আমজনতা এবং তিনি আমজনতার সন্তান বা আওয়ামী লীগের সন্তান । প্রজাতন্ত্রের সকল কর্মচারীরা তা মাথা নিচু করে মেনে গেছেন [হতে পারে সে সচিব বা সেনাবাহিনীর প্রধান বা যে কোন আমলা ] ।

বঙ্গবন্ধু’র কন্যা শেখ হাসিনা ঐ একেই প্লাটফর্মে বসে শুধু দেখছিলেন আর ভাবছিলেন ,“ আমি স্বপ্নে দেখতেছিনাতো ” ।

এই বাংলার মাটিতে দাড়িয়ে কোন কৃষকের ছেলে বলবে ,আমি এই ভূ-খন্ডের মালিক । হে লোভী! ক্ষমতার মোহে অন্ধ ,নাবালকেরা আমাকে সম্মান করো । কারন আমি এই ভূ-খন্ডের মালিকের সন্তান ।

হে সুবিধাবাদীরা শোনো ,“ আমি আওয়ামী লীগের সন্তান ” ।

এক কৃষকের সন্তান হুংকার দিয়েছে বাংলার মাটিতে আর কোন কৃষকের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশ করা হবে না । এক কামারের ছেলে বলছে ,আমাকে সম্মান করো কারন আমি সম্মানের যোগ্য । আমার পৃর্বপুরুষ যা করেগেছে তার জন্য আমি গৌরববোধ করি ।একেই সাথে আমরা , আমাদের পরিচয় পৃথিবীর সমস্ত জাতির কাছে তুলে ধরেছি এবং স্পষ্ট ভাষায় বলে দিয়েছি ,আমরা আর কোন থরনের নির্যাতন সহ্য করবো না । আমরা শুধুমাত্র আমাদের ন্যায় সঙ্গত অধিকারটুকু চাই ।“ আমি আওয়ামী লীগের সন্তান ” ভাল করে জানি কিভাবে ন্যায় সঙ্গত অধিকার আদায় করা যায় ।

[ আমি আওয়ামী লীগের সন্তান ]

****************************

About Shishir

Check Also

ঈদ-উল-ফিতর!! আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

ঈদ-উল-ফিতর ******************** ঈদ শব্দটি আরবি। যার অর্থ হচ্ছে-ফিরে আসা। যেহেতু ঈদ খুশির বার্তা নিয়ে বার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *